বৃহস্পতিবার ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। পাঁচদিনের এই সফরে ভারত ও ফ্রান্সের যৌথ উদ্যোগে আয়োজিত এক সম্মেলনে অংশগ্রহণ করবেন তিনি।

সফর শেষে ১২ মার্চ রাষ্ট্রপতি দেশে ফিরবেন তিনি। আজ বুধবার পররাষ্ট্রমন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি জানান, এই শীর্ষ সম্মেলনে বাংলাদেশসহ আন্তর্জাতিক সৌরজগতের প্রায় ২৩টি দেশের সরকারপ্রধান ও নয়টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

সফরকালে ১১ মার্চ রাষ্ট্রপতি আবদুল হামিদ ভারত ও ফ্রান্সের যৌথ উদ্যোগে আয়োজিত ফাউন্ডিং কনফারেন্স অব দি ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স অ্যান্ড সোলার সামিট এ অংশগ্রহণ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৫ সালের ৩০ নভেম্বর ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ এর আওতায় কপ-২১ সম্মেলনের কর্কট ও মকরক্রান্তির মধ্যবর্তী অঞ্চলে আংশিক বা সম্পূর্ণরুপে অবস্থিত সৌরশক্তি সমৃদ্ধ জ্বালানি চাহিদা মেটানোর লক্ষ্যে আন্তর্জাতিক সৌরজোট প্রতিষ্ঠার উদ্যেগ নেয়া হয়। চুক্তিটি অনুসমর্থনের মধ্য দিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠাতা দেশ হিসেবে যোগদান করে।

৪ দিনের সফরে ১১ মার্চ সিঙ্গাপুর যাচ্ছেন প্রধানমন্ত্রী

দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে চারদিনের সরকারি সফরে আগামী ১১ মার্চ সিঙ্গাপুর যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিঙ্গাপুর প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

বুধবার পররাষ্ট্রমন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সফরকালে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ সরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তারা থাকবেন।

তিনি জানান, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের আমন্ত্রণে ১১-১৪ মার্চ দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সফরে দুই দেশের মধ্যে ছয়টি এমওইউ চুক্তি সই হওয়ার কথা রয়েছে। আগামী ১২ মার্চ সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করবেন তিনি।

এছাড়া শেখ হাসিনার সম্মানে তার নামে সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিড নামকরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই সফরে সিঙ্গাপুরের প্রথম নারী রাষ্ট্রপতি হালিমা ইয়াকুবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share.

About Author

Leave A Reply